একটি শিক্ষণীয় পোস্ট

“আমার চারটি ভাই আছে এবং আমি তাদের মধ্যে সবচেয়ে বেশি সম্পদশালী। যে কোন কারণেই হোক, আমি বুঝতে পারি না, কেন আমার আত্মীয়স্বজনরা সচরাচর অন্য ভাইদের বাড়িতে বেড়াতে যায়। কোন উপলক্ষ ছাড়া তারা খুব কমই আমার বাড়িতে বেড়াতে আসে, যেখানে অন্য ভাইদের বাড়িতে প্রায় নিয়মিতই যায়। আমার ঘরে বেড়াতে আসার ব্যাপারে তারা খুবই অমনযোগী। অধিকন্তু তারা আমার সাথে সম্পর্কও ছিন্ন করে ফেলে অনেকদিনের জন্য, যার ফলে অনেকদিন তাদের খুব কম সংখ্যক জনকেই আমি দেখতে পাই। এটা এমন যেন তাদের হৃদয় অভিধানে আমার নামটি পর্যন্ত নেই। কিছু আমাকে দেখতে আসে অলস ও কুঁড়ে অবস্থায়। তাদের ক্ষমার আবেদন কখনই গ্রহণযোগ্য নয়। আমার কী করা উচিত?



ভাইদের মধ্যে আমিই সবচেয়ে উদার, যাঁরা আমার বাড়িতে বেড়াতে আসে তাদের কাছে। তবুও আমি আমার ভাইদের কাছে সামান্যও অভিযোগ করি না, এই অল্প উপস্থিতির জন্য। তারা সকলেই জানেন, আমিই সবচেয়ে বেশি প্রতিদান দেই।

অনেকেই আমার আত্মীয়স্বজনদের আমার বাড়িতে বেড়াতে আসার জন্য উপদেশ দেয়, কারণ আমার কাছে আছে ভাল জিনিসের প্রাচুর্য, যা আমি আমার বাড়িতে বেড়াতে আসা আত্মীয়দের দু’হাত ভরে দিই। এত কিছুর সত্ত্বেও, তারা আমার সাথে দূরত্ব বাড়িয়েই চলে।

সমস্যাটা কী? কেন এই পরিত্যাগ? আমি কি পাঁচ ভাইদের একজন না? কেন তারা আমাকে তাদের ঘনিষ্টতা থেকে দূরে রাখে? তারা কেন আমার সম্পর্কে ভুলে যায়?

এটাই আমার হৃদয় বিদারক ঘটনার শেষ। আমি কে তা জেনে কীই বা হবে?

আমাকে দুটি নামে ডাকা হয়, যার প্রত্যেকটি তিনটি করে বর্ণ দ্বারা গঠিত যদি আরবিতে বানান করা হয়।

আমি আর কেউই না, আমি হচ্ছি সম্পদশালী ও অবহেলিত ফজরের সালাত।

আমার অভিযোগ সেই সব মুসলিম সম্পর্কে, যারা আমাকে ত্যাগ করেছে। আমার অন্য চার ভাই হচ্ছে বাকি চার ওয়াক্ত সালাত এবং আমার আত্মীয় হচ্ছে মুসলমানরা, যাঁরা আমার মাধ্যমে আল্লাহর নৈকট্য লাভ করে।”

“…নিশ্চয় সালাত মুসলমানদের উপর ফরয নির্দিষ্ট সময়ের মধ্যে।”
[আন-নিসাঃ ১০৩]

ভালো লাগলে আমলে আনবেন আমিন।

আর নিয়মিত আমাদের পেজে লাইক দিয়ে আমাদের সাথে থাকবেন ।
একটি শিক্ষণীয় পোস্ট একটি শিক্ষণীয় পোস্ট Reviewed by oly on 10:09 AM Rating: 5

No comments:

Powered by Blogger.